মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

দিলালপুরের লিচু হাড়িভাঙ্গা আম

দিলালপুরের লিচুঃ বদরগঞ্জে মোজাফ্ফরপুরী ও মাদ্রাজী লিচু প্রচুর পরিমানে উৎপন্ন হয়। লিচুর ফলের আকার মাঝরী বড়। রং গাঢ় লাল ও  আকর্ষণীয় শ্বাস, মাংসল রসালো ও সুস্বাদু । লিচুর ফলের আবরন পাতলা। এই জাত দুইটির বিশেষ বৈশিষ্ট্য হল প্রতি বছরই ফল আসে। সব ফল এক সাথে পাকে না বলে দীর্ঘদিন ধরে একটি গাছ থেকে ফল পাওয়া যায়। এই জাত দুইটি রোগ ও পোকা মাকড় সহনশীল।

 

        বদরগঞ্জের বিভিন্ন ইউনিয়নে যেমন রাধানগর ইউনিয়নের দিলালপুর,বিঞ্চুপুর ইউনিয়নের বুজরক বাগবাড়, রামনাথপুর ইউনিয়নের খোদ্দবাগবাড়, কালুপাড়া ইউনিয়নের জামবাড়ী এবং দামোদরপুর ইউনিয়নের মোস্তফাপুর এলাকায় এই জাত দুইটির ব্যাপক চাষ হচ্ছে। এর মধ্যে দিলালপুরের লিচুর উৎপাদন ও স্বাদ সর্বোচ্চ হওয়ায় এই লিচু দিলালপুরের লিচু নামেই পরিচিতি লাভ করেছে। বদরগঞ্জের আবহাওয়া অবগ্রীষ্মমন্ডোলীর এবং উক্ত এলাকাগুলির মাটি সুনিস্কাশিত জৈব পদাথ সমৃদ্ধ ও বেলে দোআঁশ হওয়ায়  উক্ত জাত দুইটি ফলন ভাল হয় এবং ঢাকাসহ স্থানীয় বাজার জাতকরণে সুবিধা ও অধিক মূল্য পাওয়ায় জাত দুইটির লিচু অত্র এলাকায় কৃষকের মাঝে চাষের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

 

 

হাড়িভাঙ্গা আমঃ বদরগঞ্জ উপজেলা এবং পাশ্ববর্তী মিঠাপুরকুর উপজেলায় এই বিশেষ জাতের আমের ব্যাপক চাষ হয়ে থাকে। এই আমের প্রধান বৈশিষ্ট হলো এই আম অত্যন্ত মাংসল এবং আঁশবিহীন। খেতে আনেকটা আম এবং পেপের মিশ্র স্বাদের। বদরগঞ্জ উপজেলার কুতু্বপুর, লোহানীপাড়া, বিষ্ণুপুর এবং রামনাথপুর ইউনিয়নে হাড়িভাঙ্গা আমের ব্যাপক চাষ হয়ে থাকে। তবে স্থান ভেদে এই আমের স্বাদও ভিন্ন হয়। লৌহযুক্ত লাল মাটিতে এই আমের ব্যপক চাষ হয়ে থাকে। স্বদে এই আম বিশেষ বৈশিষ্টপূণ হওয়ায়  দেশের বিভিন্ন স্থানে এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় বদরগঞ্জে কৃষকদের মাঝে চাষের ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হয়েছে।